পৃষ্ঠাসমূহ

সোমবার, ৭ ডিসেম্বর, ২০১৫

ফ্রিল্যান্সারের ক্রিয়েটিভিটি নষ্ট হওয়ার ৫ কারন

 

ফ্রিল্যান্সারের ক্রিয়েটিভিটি নষ্ট হওয়ার ৫ কারন 


ফ্রিল্যান্সিং কাজে ক্রিয়েটিভিটি অমুল্য সম্পদ। অনেক ক্লায়েন্ট মুলত নতুন ধারনা পাওয়ার জন্যই নিয়মিত কর্মীর বদলে ফ্রিল্যান্সারের খোজ করেন। অথচ অনেক ফ্রিল্যান্সারেরই অভিজ্ঞতা, আশানুরুপ নতুন কিছু করা সম্ভব হচ্ছে না। কখনো কখনো মনে হয় নতুন কিছু মাথায় আসছে না।

 এই সমস্যার সহজ কোন সমাধান নেই। বরং সমস্যা বৃদ্ধি পাওয়ার কিছু কারন মানুষের জানা। বিভিন্ন ফ্রিল্যান্সারের বিভিন্ন কাজের পরিবেশ, প্রত্যাসা এবং সফলতা নানাভাবে পর্যালোচনা করে এগুলি পাওয়া গেছে।

প্রধান ৫টি কারন এখানে তুলে ধরা হচ্ছে;

.        একসাথে একাধিক কাজ করা
অনেকেই মনে করেন একসাথে অনেকগুলি কাজ করতে পারা (মাল্টিটাস্কিং) বড় যোগ্যতা। কারো কারো ক্ষেত্রে সেটা হলেও সবাই লিওনার্দো দা ভিঞ্চি নন। তিনি একইসাথে দুহাতে দুটি ভিন্ন বিষয়ে লিখতে পারতেন।
অধিকাংশ মানুষের ক্ষেত্রে বাস্তবতা হচ্ছে একসাথে একাধিক কাজ করার চেষ্টা করলে প্রতিটি কাজেই মনোযোগে ভাটা পড়ে। সৃজনশীল কাজ যেখানে বিষয় সেখানে এই সমস্যা আরো প্রকট।
আপনার জন্য মাল্টিটাস্কিং সমস্যা কিনা যাচাই করে নিন। কাজের সময় ফোন রিসিভ করাও অনেকে ক্ষতিকর মনে করেন। সেক্ষেত্রে শুধুমাত্র ইমেইল যোগাযোগ ঠিক রেখে বাকিগুলি বন্ধ করে দিন।  এ কাজ শেষ হলে অন্য কাজগুলি করুন।
সহজ একটি উদাহরন দেখা যাক, দুঘন্টা মনোযোগ দিয়ে যে কাজ শেষ করা যায় সেই কাজ মাল্টিটাস্কিং এ ৮ ঘন্টা লাগতে পারে। কোনটি লাভজনক হিসেব করে নিন।

.        কম ঘুম
ফ্রিল্যান্সারকে অনেক সময়ই অনিয়মিত কাজ করতে হয়। ফলে রাতের ঘুম নিয়ে সমস্যায় পরতে হয়। এর প্রভাব পড়ে মনোযোগের ওপর।
এবিষয়ে পরামর্শ একেবারে নির্দিষ্ট। ঘুমের সমস্যা করে কাজ করবেন না। রাতের ঘুম ঠিক রেখে প্রয়োজনে সকালে উঠে করার চেষ্টা করুন।

.        ক্লায়েন্টের সমালোচনার ভয়
সম্ভবত প্রতিটি ফ্রিল্যান্সারকেই এই সমস্যার মুখোমুখি হতে হয়। ক্লায়েন্ট যখন সমালোচনা করছেন তখন আপনি সিদ্ধান্ত নিতে পারছেন না। সবসময়ই মনে হচ্ছে এভাবে করলে তিনি পছন্দ নাও করতে পারেন।
বিষয়টিকে মাথা থেকে ঝেড়ে ফেলুন। তিনি যদি সমালোচনা করেনই তাহলে সবচেয়ে বেশি যা হতে পারে, সেকাজটি হাতছাড়া হতে পারে। নিজেকে বিশ্বাস করার আপনি সাধ্যমত চেষ্টা করেছেন, প্রয়োজনে আরো করবেন। হয়থ তিনি যেকথা বলেছেন সেটাই ঠিক। আপনার কাজ যথেষ্ট ভাল হয়নি।
সমালোচনাকে কখনো ব্যক্তিগতভাবে নেবেন না। বিশ্বের প্রতিটি মানুষই ভুল করেন, এমন কিছু করেন যা আসলেই সমালোচনাযোগ্য। 

.        আর্থিক স্বচ্ছলতা না থাকা
এই সমস্যার সমাধান ইচ্ছে করলেই করা যায় না। যদি নিজের খরচ চালানোর মত আয় না হয় এবং অন্য কোন আয়ের উতস না থাকে, সহায়তা করার মত কেউ না থাকে তাহলে এর প্রভাব কাজে পরতে বাধ্য।
এই সমস্যা সমাধানে সার্বজনিন নিয়ম মেনে চলতে চেষ্টা করুন। যে কাজে সম্ভাবনা বেশি, অর্থ বেশি সেদিকে বেশি মনোযোগ দিন। পরিমানে কম, অর্থে বেশি এমন কাজের চেষ্টা করুন। কিছু সঞ্চয় করুন।

.        সময়মত কাজ শেষ করার চাপ
কাজের পরিমানের তুলনায় যদি হাতে সময় কম থাকে তাহলে এর প্রভাব কাজে পরতে বাধ্যভ প্রচলিত প্রবাদ, তাড়াহুড়ার কাজ ভাল হয় না। অথচ আপনার সাফল্য নির্ভর করছে ভাল কাজের ওপর।
কাজের জন্য পর্যাপ্ত সময় নিয়ে কাজে হাত দিন। যে কাজে ৪ দিন সময় লাগার কথা সেকাজের জন্য আগেই ৬ দিন সময় নিন। কাজ ঠিক ঠিকবে, ক্লায়েন্ট খুশি থাকবেন।

বিষয়গুলি একসাথে করলে যা পাওয়া যায় তা হচ্ছে, ক্রিয়েটিভিটির নিজস্ব গতি রয়েছে। আপনি ইচ্ছে করলেই তাকে বাড়িয়ে নিতে পারেন না। বরং সেটা ঠিক রাখার জন্য অনিয়মগুলি ত্যাগ করাই যথেষ্ট।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন